সাজেশন ও লটারীর মধ্যে পার্থক্য !!!

কোন নির্দিষ্ট কাজ সঠিক ভাবে সম্পন্ন করার উপদেশ বা পরামর্শকে তার সফলতার হার বিবেচনায় দুই ভাগে ভাগ করা যায়

 (১) যার সফলতার সর্বোচ্চ সম্ভাবনা ৫০% বেশি নয় তাকে,লটারি বলা হয়।

(২) যার সফলতার সর্বোচ্চ সম্ভাবনা ৯৯% হয় তাকে,সাজেশন বলা হয়।

আপনি বাজার থেকে সাজেশন নামে আসলেই যা কিনেন,সবই হচ্ছে লটারি ! সাজেশন নয়।

কেন? বুঝিয়ে বলি;

 আপনার বাসায় মশার উৎপাত অনেক বেশি! মশা নিধনকারী কোন প্রতিষ্টানের পরামর্শ চাইলেন 

প্রথম প্রতিষ্টানের পরামর্শঃ

( আমাদের এই মেডিসিন টি বাসার কোন একটা কর্ণারে রেখে দিন, ভাগ্য ভাল হলে আর মশা থাকবে না- তবে পারিপার্শ্বিক অবস্থার উপর নির্ভর করে তার কার্যকারিতা।)

দ্বিতীয় প্রতিষ্টানের পরামর্শঃ

(বাসার চারদিক পরিস্কার রাখুন,বাসার প্রতিটা জানালায় ও বারান্দার গ্রিলে আমাদের বিশেষ নেট লাগিয়ে দিন। মশা ডুকতে পারবে না কিন্তু অক্সিজেন বা আলো বাতাসে নেট বাধা সৃষ্টি করবে না ।

তারপরেও যদি বাসায় দু’একটি মশা চলে আসে তাহলে আমাদের স্প্রে প্রয়োগ করবেন। স্প্রে তৈরিতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে যা বাসা্র ছোট শিশুটিকে সুরক্ষিত রাখবে এবং এত ভাল সৌরভ ছড়াবে যে রুমে বাড়তি স্প্রের প্রয়োজন হবে না। )

এবার আপনি অবশ্যই বুঝতে পেরেছে, প্রথমটি ছিল লটারি আর দ্বিতীয় টি পরামর্শ কারণ, আপনি দ্বিতীয় টিতে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

একটি সাজেশনে ৩ টি প্রশ্ন দিয়ে জানিয়ে দিল ২ টি চলে আসবে, আপনি ঝুকি নিয়ে নিলেন-এইটা সাজেশন নয়-এইটা লটারি।

পরামর্শ হবে, আপনার নির্দিষ্ট বিষয়ে  সিলেবাসের প্রতিটি টপিক এর প্রতিটি উপাদানকে সমান গুরুত্ব দিয়ে, এমন কিছু মডেল প্রশ্ন বা গানিতিক সমস্যা রেডি করা যা, হবে পূর্ণাংগ সিলেবাসের একটি সংক্ষিপ্ত সামারি, আর এই মডেল গানিতিক সমস্যার সমাধান শিখে নিলে, যে কোন গানিতিক সমস্যার সমাধান বা যে কোন প্রশ্নের উত্তর দেওয়া, সম্ভব। এই ক্ষেত্রে কমনের নিশ্চয়তা লাগে না, কমন আর আন-কমন সেইম হয়ে যায়।

প্রিপারেশন হচ্ছে, ভাষা শিখার মত?ভাষাটা শিখুন,যে কোন প্রশ্নের উওর সম্ভব। কয়েকটি প্রশ্নের উত্তর শিখে ঐ ভাষায় বলতে যাওয়া হয়তো সম্ভব-কিন্তু ঠিক ভাবে সব প্রশ্নে উত্তর দেওয়া একেবারেই অসম্ভব।

National University’র ৪ বছর মেয়াদী বিবিএ অনার্স (BBA Honours) এর প্রতিটি কোর্সের বিষয় ভিত্তিক পূর্ণাংগ সাজেশন ও তার সমাধান নিয়মিত পাবেন, BBA life(E-learning Platform এই ওয়েব সাইটে। 

ধন্যবাদ। 

Arefin jibon

CEO-BBA life.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *